ঢাকা বুধবার, ২৮শে সেপ্টেম্বর ২০২২, ১৪ই আশ্বিন ১৪২৯

নিয়মের বেড়াজালে কারিগরি শিক্ষা

পলিটেকনিকে ভর্তি হতে রিমিডিয়াল কোর্স বাধ্যতামূলকের কারণে কারিগরিতে শিক্ষার্থী সংকট!


প্রকাশিত:
২২ মার্চ ২০২২ ২২:৩৪

আপডেট:
২৮ সেপ্টেম্বর ২০২২ ১২:৫৪

২০২১-২২ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি আবেদনের যোগ্যতা অর্জনে রিমিডিয়াল কোর্স বাধ্যতামূলক করেছে কারিগরি শিক্ষা বোর্ড। বোর্ডের এমন ‘অদ্ভুত’ সিদ্ধান্তে পলিটেকনিকে শিক্ষার্থী বাড়ার বদলে কমার আশঙ্কা করা হচ্ছে।

টেকনিক্যাল এডুকেশন কনসোর্টিয়াম অব বাংলাদেশের (টেকবিডি) সভাপতি প্রকৌশলী মো. আব্দুল আজীজ বলেন, রিমিডিয়াল কোর্সে যে বিষয়গুলো রাখা হয়েছে, তা কারিগরির বিদ্যমান কোর্সেই আছে। কাজেই প্রথম সেমিস্টারে ভর্তির আগে ছাত্র-ছাত্রীদের এই বিষয়গুলো নতুন করে পড়ানোর কোনো যৌক্তিকতা নেই।

একাধিকবার এই বিষয়টি নিয়ে টেকবিডির পক্ষে সচিব ও কারিগরি বোর্ডের চেয়ারম্যানসহ সকলের নিকট আবেদন দেওয়া হয়েছে এবং এই সংক্রান্ত বিষয়ে সরাসরি দাবী উপস্থাপন করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আগে এসএসসির (ভোকেশনাল) পাশাপাশি এসএসসি ও সমমান পরীক্ষায় বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক—এই তিন বিভাগ থেকেই উত্তীর্ণ শিক্ষার্থীদের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি আবেদনের সুযোগ ছিল।

কিন্তু ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে শুধু ভোকেশনাল ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সরাসরি আবেদনের সুযোগ রাখা হয়। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ভর্তি আবেদনের যোগ্যতা অর্জনে তিন সপ্তাহের রিমিডিয়াল কোর্স সম্পন্ন করে বোর্ডের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর তাদের জিপিএর ভিত্তিতে ভর্তিযুদ্ধে নামতে হবে।

এদিকে সংশ্লিষ্টরা বলছেন, অনেক শিক্ষার্থী সাধারণ শিক্ষায় পছন্দের কলেজে ভর্তির সুযোগ না পেয়ে কারিগরিতে ভর্তি হয়। কিন্তু এখন রিমিডিয়াল ক্লাস ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মনে শুরুতেই কারিগরি শিক্ষার প্রতি ভীতি ও অনাগ্রহ তৈরি করবে। এতে অনেক শিক্ষার্থীই কারিগরি শিক্ষা থেকে মুখ ফিরিয়ে নেবে।

অনেকে রিমিডিয়াল কোর্সে উত্তীর্ণ হতে না পারলে আবেদনেরই সুযোগ পাবে না। আর নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীরা ভর্তি আবেদনের আগে এ ধরনের কোর্স করতে আগ্রহী হবে না। এতে পিছিয়ে পড়বে কারিগরি শিক্ষা।

জানতে চাইলে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান বলেন, ‘কারিগরিতে গুণগত শিক্ষা নিশ্চিত করতে মন্ত্রণালয়সহ সবার সম্মিলিত সিদ্ধান্তেই আমরা রিমিডিয়াল কোর্সের উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু ভর্তির আগে এই কোর্স না করাতে একাধিক মতামত এসেছে। মন্ত্রণালয়ও এখন বিষয়টি পুনর্বিবেচনার পক্ষে।’

টেকবিডির সাধারণ সম্পাদক মো. ইমরান চৌধুরী বলেন, ‘ভর্তির যোগ্যতা অর্জনে রিমিডিয়াল কোর্সের ব্যবস্থা করলে নিশ্চিতভাবে এ বছর থেকে শিক্ষার্থী কমবে। অনেক বেসরকারি প্রতিষ্ঠান শিক্ষার্থী না পাওয়ায় বড় ধরনের সমস্যায় পড়বে। আমরা এরই মধ্যে সংগঠনের পক্ষ থেকে লিখিতভাবে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিষয়টি জানিয়েছি।’



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top