ঢাকা বুধবার, ১৪ই এপ্রিল ২০২১, ২রা বৈশাখ ১৪২৮


করোনায় আক্রান্ত আরও ১০ প্রবাসী


প্রকাশিত:
৩ এপ্রিল ২০২০ ২২:৩০

আপডেট:
৪ এপ্রিল ২০২০ ০১:২৬

সংগৃহীত

কুয়েতে আরও ১০ বাংলাদেশি প্রবাসীসহ ৭৫ জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪১৭ জনে।

শুক্রবার (৩ এপ্রিল) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর প্রকাশিত হয়েছে স্থানীয় পত্রিকায়।

সর্বশেষ খবর অনুযায়ী, ৪১৭ জনের মধ্যে সুস্থ হয়েছেন ৮২ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩৩৫ জন। তাদের মধ্যে ১৬ জন আইসিইউতে আছেন এবং পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক। এখন পর্যন্ত কোনও মৃতের ঘটনা ঘটেনি।

নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ৭৫ জনের মধ্যে ১২ জন স্থানীয় (কুয়েতী) নাগরিক, ৪২ জন ইন্ডিয়ান, ১০ জন বাংলাদেশি, ৮ জন মিসরি, ১ জন ইরাকি, ১ জন ফিলিপিনো, ১ জন নেপালিকে শনাক্ত করা হয়েছে।

বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৪০ হাজার ৯৯৮ এবং মারা গেছেন ৫৫ হাজার ১৯৫ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২ লাখ ২২ হাজার ৩৩২ জন।

এদিকে, প্রাণঘাতী এই ভাইরাসের চিকিৎসায় এখন পর্যন্ত কোনও ভ্যাকসিন কিংবা ওষুধ আবিষ্কার হয়নি। তবে বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা করোনার প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রে ইউনিভার্সিটি অব পিটসবুর্গের একদল বিজ্ঞানী করোনার কার্যকরী ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছেন।

তারা বলেছেন, এই ভ্যাকসিন ইতোমধ্যে ইঁদুরের শরীরে প্রয়োগ করা হয়েছে। এতে দেখা গেছে, ভ্যাকসিনটি প্রয়োগের পর ভাইরাসের লড়াইয়ে ইঁদুরের শরীরে অ্যান্টিবডি তৈরি করছে। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদন পেলে শিগগিরই ভাইরাসটি করোনার চিকিৎসার জন্য ব্যবহৃত হবে বলে আশা প্রকাশ করেছেন এই বিজ্ঞানীরা।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top