ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে ফেব্রুয়ারি ২০২১, ১৪ই ফাল্গুন ১৪২৭


অ্যাক্রেলিক পেইন্টিংয়ে অনন্য উচ্চতায় এনএস চৌধুরী ড্যান্সি


প্রকাশিত:
১৬ জানুয়ারী ২০২১ ২২:২৩

আপডেট:
১৬ জানুয়ারী ২০২১ ২২:৪৩

গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন পেইন্টার এনএস চৌধুরী ড্যান্সি

পেইন্টার এনএস চৌধুরী ড্যান্সি। চিত্রশিল্পী। মুগ্ধতা ছড়িয়েছেন দেশে ও বিদেশে। দেশের বাইরে শিল্পকর্ম প্রদর্শনীর বহু আয়োজনে খ্যাতনামা চিত্রশিল্পীদের সঙ্গে তার চিত্রকর্ম প্রদর্শিত হয়েছে। তিনি কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন দেশ ও দেশের বাইরের বহু সম্মাননা। ড্যান্সির ছবিতে কী যেন একটা আছে। দৃষ্টিকে ধরে রাখে জাদুর মতো। মুগ্ধ করে, আলাদা কিছু ভাবায়।

বৈশ্বিক মহামারি করোনায় থমকে গেছে বিশ্ব। স্থবিরতা এসেছে চিত্রশিল্পেও। করোনার সময়টায় হাঁসফাঁস করছিল ঘরবন্দি শিল্পীর মন।এ অবস্থা থেকে বেরোতে বেছে নেন স্যোশাল মিডিয়াকে। ইউটিউব চ্যানেল খুলে আপলোড করছেন পেইন্টিং টিউটোরিয়াল ভিডিও।

এ নিয়ে এনএস চৌধুরী ড্যান্সি বলেন, স্বাভাবিকভাবেই জরুরি না হলে ঘরের বাইরে যাচ্ছি না।এটা সবারই করা উচিত। এতে ঘরের বাইরে মানুষের চাপ কমবে। এখন স্যোশাল মিডিয়ায় সময় দিচ্ছি। ইউটিউবের জন্য সহজ ও মনোমুগ্ধকর কিছু পেইন্টিং করছি। যেন আমার ফলোয়াররা এগুলো দেখে শিখতে পারেন। অনেকেই মন্তব্য বক্সে তাদের অনুভূতি জানাচ্ছেন। কখনো কখনো আমিও তাদের জিজ্ঞাসার উত্তর দিচ্ছি। এতে স্যোশাল মিডিয়ায় আমার ফলোয়ারদের সঙ্গে একরকম সম্পর্ক তৈরি হচ্ছে। এগুলো দারুণ অনুভূতির।

২০০৩ ও ২০০৯ সালে লন্ডনে শিল্পীর একক শিল্প প্রদর্শনী অনুষ্ঠিত হয়। দেশে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গুলশান ক্লাব, আমেরিকান উইমেনস ক্লাব-গুলশান, আলিয়ঁস ফ্রঁসেজ-ধানমন্ডি ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক গ্যালারিসহ নামি অনেক গ্যালারিতে তার একক চিত্রকর্ম প্রদর্শন হয়েছে।

ড্যান্সি চারুকলাতে স্নাতকোত্তর শেষে এখন ফ্রিল্যান্স চিত্রশিল্পী। তিনি বিশ্ববিদ্যালয়ের পাঠ্য কার্যক্রমে সব ধরনের চিত্রকর্মে দক্ষতা অর্জন করেছেন। তবে অ্যাক্রেলিক পেইন্ট তাকে বেশি টানে।

অ্যাক্রেলিক পেইন্টে নিজেকে স্বতন্ত্র স্থানে নিয়ে গেছেন। তিনি এ জন্য অনন্য। এ শিল্পীর শিল্প কার্যক্রমে কৌশলগত দিকটি একেবারেই আলাদা বলে জানান। তিনি বলেন, আমি অ্যাক্রেলিক পেইন্ট ও অন্যান্য দ্রব্যের মিশেলে ত্রি-মাত্রিক চিত্রকর্ম সৃস্টি করছি, যা বেশ দৃষ্টিনন্দন।

এনএস চৌধুরী ড্যান্সি বিশ্বের পেইন্টিং এ অনন্য উচ্চতায় পৌঁছেছেন। এর কারণ হিসেবে শিল্পী জানান, তিনি পেইন্টিংয়ে যে ধরনের কৌশল অবলম্বন করেন, তা আর অন্য কেউ করেন না। এ ধরনের ব্যতিক্রমধর্মী চিত্রকর্মই তাকে এ সম্মান দিয়েছে। তিনি এ কাজের মাধ্যমেই আলোচিত।

শিল্পী বলেন, আমার অ্যাক্রেলিক চিত্রকর্মের প্রধান উপজীব্য ফুল। নানা ফুল আমার খুব খুব পছন্দের। এর মাধ্যমে প্রকৃতির গুরুত্বকে যথাযথভাবে তুলে ধরতে পারি।

নিচে এই পেইন্টারের ইউটিউব লিংক দেওয়া হলো: 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top